রাজবাড়ী, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২

ব্র্যাকের উদ্যোগে

ময়মনসিংহের ফুলবাড়িয়ায় বাল্য বিয়ে প্রতিরোধে সমন্বয় সভা অনুষ্ঠিত

প্রকাশ: ১১ আগস্ট, ২০২২ ৯:০৮ : অপরাহ্ণ

প্রিন্ট করুন

॥বিশেষ প্রতিনিধি॥রাজকন্ঠ ডট কম

ময়মনসিংহের ফুলবাড়িয়া ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আয়োজনে ১০ আগষ্ট বুধবার বেলা ১০ টায় উপজেলা অফিসার্স ক্লাবে বাল্য বিয়ে প্রতিরোধে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদুল করিম এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মালেক সরকার,উপজেলা ভাইস চেয়ারম্যান শরাফ উদ্দীন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন সুলতানা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন পারভীনসহ উপজেলার বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাবৃ্ন্দ। এছাড়াও কাজী, শিক্ষক, সাংবাদিক, এনজিও প্রতিনিধিবৃন্দসহ ২৬ জন উপস্থিত ছিলেন।
এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির ডেপুটি ম্যানেজার (কমিউনিটি মবিলাইজেশন) সউদ-আল ফয়সাল। সভা সঞ্চালনা করেন জেলা ব্র্যাক প্রতিনিধি মোঃ জাহাঙ্গীর আলম। কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য এবং বর্তমানে বাল্যবিবাহের বর্তমান অবস্থা, চলমান কার্যক্রম ও চ্যালেঞ্জ সম্পর্কে উপস্থাপন,করণীয় নির্ধারন সম্পর্কে বিশদ আলোচনা করেন কর্মসূচির ডেপুটি ম্যানেজার (কমিউনিটি মবিলাইজেশন) সউদ-আল ফয়সাল।উন্মুক্ত আলোচনা পর্ব পরিচালনা করেন কর্মসূচির ফুলবাড়িয়ার অফিসার (সেলপ) মেহেরুন নেছা।
সভায় উপস্থিত সকলে উপজেলায় বাল্য বিয়ে প্রতিরোধে কর্মপরিল্পনা করেন এবং নিজ নিজ অবস্থান থেকে বাল্যবিয়ে প্রতিরোধে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
উপজেলা নির্বাহী অফিসার বাল্য বিয়ে প্রতিরোধে এই সভায় উপস্থিত সকলের প্রতি আহ্বান রেখে বলেন উপজেলাকে বাল্য বিয়েসহ যে কোন নারী নির্যাতন রোধে সকলকে একযোগে কাজ করে যেতে হবে। তিনি ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচিকে এই ধরনের সভা আয়োজনের জন্য ধন্যবাদ জানান।
সভায় উপস্থিত উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন বাল্য বিয়েসহ নারী নির্যাতন, নারীর ক্ষমতায়ন নিয়ে বর্তমান সরকার ব্যাপক কাজ করে চলেছে। তিনি তার উপজেলার জনপ্রতিনিধি, সুশিল সমাজের প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, এনজিও প্রতিনিধিসহ সকল স্তরের মানুষকে নিয়ে এই সামাজিক ব্যধির বিরুদ্ধে সচ্চার হওয়ার আহ্বান জানান। বাল্য বিয়ে প্রতিরোধে একযোগে সকলে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে সভার সমাপ্তি করেন সভার সভাপতি।