রাজবাড়ী, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২

বাল্য বিয়ে, নারী নির্যাতন ও আইনি সেবা নিয়ে

ময়মনসিংহের তারাকান্দায় ব্র্যাকের গণনাটক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ: ২৬ মে, ২০২২ ৯:৫৫ : অপরাহ্ণ

প্রিন্ট করুন

।।বিশেষ প্রতিনিধি।।রাজকন্ঠ ডট কম


ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আয়োজনে ময়মনিসংহের তারাকান্দস্থ ব্র্যাক অফিসে ৩ দিন ব্যাপী গণনাটকের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার ২৪ মে শুরু হয়ে ২৬ মে বৃহস্পতিবার শেষ হয় কর্মশালা। কর্মশালা পরিচালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির সিনিয়র অফিসার (গণনাটক) সলিল মজুমদার। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির তারাকান্দা উপজেলার অফিসার সায়েমা সুলতানা।

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি কর্তৃক পরিচালিত রাংসা গণনাটক দলের ১০ জন নাট্যকর্মী কর্মশালায় অংশগ্রহণ করেন। বাল্য বিয়ে, নারী নির্যাতন প্রতিরোধ এবং ব্র্যাকের আইনি সেবা নিয়ে দিন বদলের পালা নামক নাটকের কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালা আয়োজন প্রসঙ্গে জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস বলেন, আমাদের সমাজে বাল্য বিয়ে, নারী নির্যাতন একটা ব্যধির আকার ধারন করেছে। আর এর শিকার হচ্ছে সমাজের দরিদ্র শ্রেনীর মানুষ। তাই সমাজের তৃণমূল পর্যায়ে বাল্য বিয়ে কুফল, এর শাস্তি এবং নারী নির্যাতন প্রতিরোধে করনীয় সম্পর্কে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির কাজ করে চলেছে। তারই ধারাবাহিকতায় দিন বদলের পালা নামক নাটকের মাধ্যমে তৃণমূল পর্যায়ের মানুষকে সচেতন করা এবং এই সকল সমস্যার পাশাপাশি পারিবারিক বিষয়ে আইনি সেবা গ্রহণের জন্য ব্র্যাকের বিনামূল্যে আইনি সেবার তথ্য মানুষের কাছে পৌছে দেওয়া।