রাজবাড়ী, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, রোববার, ২৬ জুন ২০২২

ময়মনসিংহে ব্র্যাকের আয়োজনে

পুরুষ ও যুবদের সমন্বয়ে সচেতনামূলক উঠান বৈঠক অনুষ্ঠিত

প্রকাশ: ২৬ মে, ২০২২ ৯:৪৭ : অপরাহ্ণ

প্রিন্ট করুন

।।বিশেষ প্রতিনিধি।।রাজকন্ঠ ডট কম

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আয়োজনে ময়মনসিংহের সদর উপজেলায় চরনিলক্ষীয় ইউনিয়নের মুদেরপুর গ্রামের ০৪ নং পল্লী সমাজের সচেতনতামূলক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সভা প্রধান জাহানারা বেগমের বাড়ীর আঙ্গিনায় বৃহস্পতিবার ২৬ মে বেলা সাড়ে ১১ টায় ইতিবাচক পুরুষতন্ত্রের রোল মডেল তৈরির লক্ষ্যে পুরুষ ও যুবদের সমস্বয়ে এক সচেতনতামূলক উঠান বৈঠক করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে বৈঠকে ১৬ জন যুব ও পুরুষ বৈঠকে অংশগ্রহণ করেন।

সভায় উপস্থিত ছিলেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির ময়মনসিংহ জেলার জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস। অন্যান্যের মধ্যে পল্লী সমাজের সভাপ্রধান জাহানারা বেগম, পল্লী সমাজ সেক্রেটারী মায়া আক্তার প্রমুখ।

সভা পরিচালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির সদর উপজেলার অফিসার মোহাম্মদ আব্দুর রহমান।

 

উঠান বৈঠকে জেন্ডার বিষয়ক প্রচলিত সামাজিক কুসংস্কার, ক্ষতিকর আচরণ ও ধ্যান-ধারনার বিষয়ে অবহিত করা এবং এই আচরনগুলো করা থেকে বিরত থাকতে উদ্বদ্ধ করা; ঘরের কাজ ও সন্তান লালন-পালনের কাজটি সকলের এ ব্যাপারে পুরুষ ও ছেলেদের সচেতন করা এবং অংশগ্রহণের বিষয়ে উৎসাহ প্রদান করা; পারিবারিক সিদ্ধান্ত গ্রহণে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির প্রচেষ্টা করা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনা শেষে উপস্থিত সকলে নিজ অবস্থান থেকে সমাজে জেন্ডার বিষয়ক প্রচলিত সামাজিক কুসংস্কার, নারীর কাজে পুরুষ ও ছেলেদের অংশগ্রহণ এবং পারিবারিক যে কোন সিদ্ধান্ত গ্রহণে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে একটি কর্মপরিকল্পনা তৈরী করেন এবং তারা তা বাস্তবায়নে একমত পোষন করেন।

 

এছাড়াও উঠান বৈঠকে নারী নির্যাতন ও বাল্য বিয়ে প্রতিরোধ, করোনার টিকা গ্রহণসহ সরকারী হটলাইট ১০৯ ও ৯৯৯ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।