রাজবাড়ী, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, রোববার, ২৯ মে ২০২২

ময়মনসিংহের গফরগাঁওয়ে ব্র্যাকের আয়োজনে পরিবার সভা অনুষ্ঠিত অনুষ্ঠিত

প্রকাশ: ৪ এপ্রিল, ২০২২ ৫:৫৬ : অপরাহ্ণ

প্রিন্ট করুন

॥বিশেষ প্রতিনিধি॥ রাজকন্ঠ ডট কম


ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আয়োজনে নারী-পুরুষ উভয়েরই অংশগ্রহণ এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে এক পারিবারিক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

৩০ মার্চ বুধবার বেলা সাড়ে ৩ টায় ময়মনসিংহের গফরগাঁও উপজেলার যশোরা ইউনিয়নের আঠার দানা গ্রামের ১৬ নং পল্লী সমাজের সেক্রেটারী রহিমার বাড়ীর আঙ্গিনায় ঘরের কাজে সভায় ৪ টি পরিবারের ১২-৬০ বছরের ১৪ জন অংশগ্রহণ করেন। সভায় উপস্থিত ছিলেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির ময়মনসিংহ জেলার জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস। অন্যান্যের মধ্যে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির ময়মনসিংহের সিনিয়র অফিসার (মনিটরিং) নূরুল আশেকিন, পল্লী সমাজের সভাপ্রধান আছিয়া বেগম, সেক্রেটারী রহিমা বেগম প্রমুখ। সভা পরিচালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির গফরগাঁও উপজেলার অফিসার ফেরদৌসের নাহার।

পরামর্শ সভায় পারিবারিক বা গৃহস্থালির কাজে পুরুষ ও ছেলেদের অংশগ্রহণ বৃদ্ধি পাওয়া, পারিবারিক সিদ্ধান্ত গ্রহণ ও সম্পদ ব্যবস্থাপনায় নারীর অংশগ্রহণ বৃদ্ধি পাওয়া এবং সহিংসতামুক্ত শান্তিপূর্ণ পরিবার গঠনে ভূমিকা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন কর্মসূচির জেলা শোভন বিশ্বাস। একটি পরিবার সুখের হওয়ার পেছনে সকলের ভূমিকা থাকে বলে পারিবারিক পরামর্শ সভায় উপস্থিত সকলে একমত পোষন করেন। এছাড়াও তারা তাদের নিজেদের পরিবারে ঘরের কাজে নারী-পুরুষ উভয়েরই অংশগ্রহণ এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে এক কাজ করার মত প্রকাশ করেন। পাশাপাশি তারা একটি কর্মপরিকল্পনা তৈরী করেন।