রাজবাড়ী, ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট

কঠোর লকডাউনে লঞ্চ বন্ধ , ফেরি চললেও ঘাট ফাঁকা

প্রকাশ: ২৩ জুলাই, ২০২১ ৭:৫৭ : অপরাহ্ণ

॥জহিরুল ইসলাম হালিম॥ রাজকন্ঠ ডট কম

করোনার উর্ধ্বগতি নিয়ন্ত্রণে নতুন করে ১৪দিনের কঠোর বিধি নিষেধের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যাত্রীবাহী ল চলাচল বন্ধ রয়েছে। কিন্তু জরুরী সেবার যানবাহন পারাপারে ফেরি চলাচল রয়েছে স্বাভাবিক।

প্রিয়জনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে গতকাল (২২জুলাই) সকাল থেকেই দৌলতদিয়া ঘাট এলাকায় কর্মস্থলে ফেরা মানুষের চাপ ও যানবাহনের দীর্ঘ সিরিয়াল সৃষ্টি হয়। শুক্রবার (২৩ জুলাই) ভোর থেকে কঠোর লকডাউন শুরু হলেও যাত্রী ও যানবাহনের চাপ অব্যহত থাকে। এ অবস্থায় পর্যাপ্ত ফেরি চলাচল করায় সকাল সাড়ে ১০টা মধ্যেই ঘাট এলাকা একেবারেই ফাঁকা হয়ে যায়।

দৌলতদিয়া ঘাট সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় (২২জুলাই ভোর ৬টা থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত) এনৌরুটে মোট ৫হাজার ৮শ ৬৩টি যানবাহন নদী পার হয়েছে। এরমধ্যে যাত্রীবাহী পরিবহন ৯শ ৩৩টি, পণ্যবাহী ট্রাক ১শ ৫০টি, প্রাইভেটকার-মাইক্রো ৪হাজার ৭শ ৮০টি। এছাড়াও সাধারণ যাত্রী পারাপার হয়েছে ৩হাজার ৪শ ৯১জন ও মোটর সাইকেল পারাপার হয়েছে ৭শ টি।

অপরদিকে লকডাউন শুরু হওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রাখে বিআইডব্লিউটিএ কতৃপক্ষ।

এ প্রসঙ্গে আরিচা লঞ্চ মালিক সমিতির দৌলতদিয়া ঘাট শাখার তত্ত্বাবধায়ক নুরুল আনোয়ার মিলন বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী সকাল ৬টার পর থেকে আর কোন লঞ্চ ছাড়া হয়নি। এর আগে ঘাটে আসা যাত্রীদের দ্রুত লঞ্চে তুলে দিয়ে পৌঁছানোর ব্যবস্থা করা হয় এবং এরপর ঘাটে আসা যাত্রীদের লঞ্চের পরিবর্তে ফেরিতে নদী পার হওয়ার পরামর্শ দেয়া হয়।

বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক (বানিজ্য) মো. শিহাব উদ্দিন বলেন, স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতায় মাত্র ১৬টি ফেরি দিয়ে এবারের ঈদে বড় কোন ভোগান্তি ছাড়াই ঘরমূখী ও ঈদ ফেরত যাত্রী ও যানবাহন পারাপার সম্পূর্ণ করা হয়েছে। গত দিন রাতে ঘাটে আসা যাত্রী ও যানবাহন শুক্রবার সকাল সাড়ে ১০টার মধ্যেই নদী পারাপার করা হয়। এরপর থেকেই ঘাট ফাঁকা। বর্তমানে যানবাহন পারাপারের ক্ষেত্রে সরকারের নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়ন করা হচ্ছে।