রাজবাড়ী, ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

গোয়ালন্দে বিষধর সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু

প্রকাশ: ১ জুলাই, ২০২১ ৯:৪৪ : অপরাহ্ণ

॥গোয়ালন্দ প্রতিনিধি ॥ রাজকন্ঠ ডট কম

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা পৌরসভাধীন ৩নং ওয়ার্ড নসরউদ্দিন সরদার পাড়া (উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর বিপরীতে) আ. রশিদ শেখের স্ত্রী মোছা. জোসনা বেগম (৩৫)-এর সাপের কামড়ে মৃত্যু হয়েছে। তিনি ১ ছেলে ও ১ মেয়ে সন্তানের জননী।

বৃহস্পতিবার (০১ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে তার নিজ বাড়িতে সাপের কামড়ের শিকার হয়ে মৃত্যু বরণ করেন তিনি।

মৃত গৃহবধূর ছেলে মো. সৌরভ শেখ জানান, গতকাল রাত ৮ টার দিকেএকটি গোখড়া সাপ আমাদের ঘরের ভিতর আসে। আমাদের ডাক চিৎকারে এলাকার লোকজন এগিয়ে এলে সাপটিকে খুজে পাওয়া যা নাই। সাপটিকে পাওয়া না গেলে আমরা ভয় নিয়েই রাতে ঘরে ঘুমাই ।

আজ সকালে বৃষ্টি হলে বাড়ির ভিতর পানি আটকে যায়। বৃষ্টির মধ্যে আমার মা বাড়িতে আটককৃত পানি বের করার জন্য পাইপ পরিষ্কার করতে গেলে পাইপের ভিতরে লুকিয়ে থাকা ঐ গোখড়া সাপটি মায়ের পায়ে কামড় দেয়।
তখনই আমি বৃষ্টিতে ভিজে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে যাই। তখন ডাক্তার আমাকে বলে এই হাসপাতালে সাপে কামড় দেওয়ার কোন চিকিৎসা নেই বলে ডাক্তার দ্রুত ফরিদপুরে নিয়ে যেতে বলে।

কিন্তু হাসপাতালে এ্যাম্বুলেন্স না থাকায় অন্য গাড়ি আনতে সময় লাগে। ততক্ষণে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মা কে মৃত ঘোষনা করেণ।

পরে লোক মুখে শুনে কয়েকজন ওঝার কাছেও নেয়া হয়। কিন্তু তাতেও মা’কে বাচানো সম্ভব হয়নি।

তার পরিবারের লোক আরো বলেন, আমাদের বাড়ির কাছেই হাসপাতাল কিন্তু এখানে কোনো চিকিৎসা পাওয়া যায়নি। এ্যাম্বুলেন্সটাও সময় মত পাওয়া গেলে হয়তো তাকে দ্রুত ফরিদপুরে নিতে পারলে বাচানো সম্ভব হতো।

এলাকাবাসী আক্ষেপের সাথে জানান, গ্রাম অঞ্চলের মানুষেরা সাপের কামড়ে বেশি মারা যায়। কিন্তু এর চিকিৎসা নিতে গেলে শহরের বড় হাসপাতালে যেতে হয়।

পৌর ১,২,৩ নং ওয়ার্ড সংরক্ষিত মহিলা কাউন্সিলর বলেন, এমন মৃত্যু ঠেকাতে হলে উপজেলা পর্যায়ে সাপের কামড়ের এন্টিভেনাম ইনজেকশন রাখা জরুরি। এব্যাপারে তিনি কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন।