রাজবাড়ী, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

দৌলতদিয়া এক বাগাইড় মাছ বিক্রি হলো ৬০ হাজার টাকায়

প্রকাশ: ২০ জুন, ২০২১ ৭:০৬ : অপরাহ্ণ

॥জহুরুল ইসলাম হালিম॥রাজকন্ঠ ডট কম

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ৫নং ফেরিঘাটের শাকিল সোহান মৎস আড়ৎ এর মাছ ব্যবসায়ী মো. নুরু শেখ ৪৭কেজি ৩’শ গ্রাম ওজনের একটি বিশাল বাঘাইড় মাছ ক্রয় করেছে।
রোববার (২০জুন) ভোর রাতে পাবনার তীরমণি এলাকার জেলে কালীদাস হালদার ঢালারচর এলাকায় যমুনা নদীতে জাল ফেললে ৪৭কেজি ৩’শ গ্রাম ওজনের বিশাল আকৃতির এই বাঘাইড় মাছটি ধরা পড়ে।
পরে দৌলতদিয়া ফেরিঘাটের মাছ ব্যবসায়ী মো. নুরু শেখের সাথে কথা বলে মাছটি দৌলতদিয়া ফেরি ঘাটে নিয়ে আসলে মাছটি উন্মুক্ত (খোলা) ডাকের মাধ্যমে সর্বচ্চ ১২’শ পঞ্চাশ টাকা কেজি দরে ৫৯হাজার ১’শ ২৫টাকায় কিনে নেন। এ সময় বিশাল আকৃতির বাঘাইড় মাছটি এক নজর দেখার জন্য উৎসুক জনতা ভীড় জমায়।
পরে মুঠোফোনের মাধ্যমে যোগাযোগ করে ঢাকায় তার এক পূর্ব পরিচিত ব্যাবসায়ীর নিকট তার নিজের লোক মারফত মাছটি পাঠিয়ে দেন। তিনি জানান, আমার পূর্ব পরিচিত ব্যাবসায়ীকে কেনা দাম বলে দিয়েছি। আশা করি তিনি আমাকে কিছু লাভ সহ টাকা পাঠিয়ে দেবেন।


এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ জানান, এখন পদ্মা নদীতে ইলিশ মাছের আকাল থাকলেও বড় বড় বাগাইড়, বোয়াল, কাতল, রুই, পাঙ্গাস সহ নানান মাছ পাওয়া যাচ্ছে। তবে মিঠা পানির সুস্বাদু এত বড় মাছ নদীতে এখন খুব একটা দেখা যায় না। এ ধরনের মাছ সাধারণত ফ্যাসন, দশন, কৌনা, কচাল ও চাকা ওয়ালা ঘাইলা ব্যার জালে ধরা পড়ে।