রাজবাড়ী, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ঘাট কম থাকায় ভোগান্তিতে পরিবহন যাত্রী ও চালকেরা

প্রকাশ: ২৯ মে, ২০২১ ১১:০২ : অপরাহ্ণ

॥ জহুরুল ইসলাম হালিম॥ রাজকন্ঠ ডট কম

smart

বর্ষায় নদীর পানি বেড়ে যাওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বিঘ্নিত হচ্ছে। এতে নৌরুটে নদী পারের অপেক্ষায় রয়েছে কয়েক’শ পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী পরিবহন।

সরজমিনে আজ শবিবার (২৯ মে) বেলা ২টার দিকে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্টে থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কে প্রায় তিন কিলোমিটার, ও দৌলতদিয়া ঘাটকে যানজট মুক্ত রাখতে ঘাটের ১৩ কিলোমিটার অদূরে গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে আরো তিন কিলোমিটার রাস্তায় পণ্যবাহী কভার ভ্যান ও ট্রাকের দীর্ঘ সারি সৃষ্টি হতে দেখা যায়।

এদিকে দীর্ঘ সময় নদী পারের অপেক্ষায় আটকে থেকে চরম ভোগান্তিতে পড়েছেন ট্রাকের চালকরা। গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে আটকে থাকা স্থানে টয়লেট, গোসল, খাবারের কোনো ব্যবস্থা নেই।

যশোর নওয়া পাড়া থেকে ছেড়ে আসা ট্রাক-চালক মো. আজিজুর রহমান জানান, আমাদের প্রায়ই এভাবে দিনের পর দিন ঘণ্টার পর ঘণ্টা নদী পারের অপেক্ষায় থাকতে হয়। সড়কে আটকে থাকার কারণে আমাদেরকে লোকসান গুণতে হয়। সময়মতো মালামাল পরিবহনে পড়তে হয় অসুবিধার মুখে। এছাড়াও আমাদের টয়লেট, গোসল ও খাওয়া-দাওয়ার সমস্যা তো রয়েছেই।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাটের সহকারী মহা-ব্যবস্থাপক ফিরোজ শেখ জানান, দীর্ঘদিন লকডাউনের পর সকল প্রকার যানচলাচল স্বাভাবিক হওয়া, যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় ও নদীতে পানি বৃদ্ধির কারণে ঘাটের পল্টন র্যামের উপরে ওঠানোর জন্য ৫ নং ঘাটটি সাময়িক বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে কিছু যানবাহনের সারি তৈরি হয়।

ফিরোজ শেখ আরো জানান, বর্তমানে এই রুটে ১৬টি ফেরি চলাচল করছে। এছাড়া দৌলতদিয়া প্রান্তের ৩ ও ৪ নম্বর ঘাট দুটি সচল রয়েছে। তবে বর্ষায় কিছুটা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ঘাটের পল্টন র্যামের উপরে ওঠানোর কারণে ৫ নম্বর ঘাটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। এ কারণে ফেরি চলাচল কিছুটা বিঘ্নিত হচ্ছে।