রাজবাড়ী, ১১ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১

শিক্ষার্থীদের পড়ার অভ্যাস বাড়ানোর উদ্যোগ, পরামর্শ দেবে বিশ্ব সাহিত্য কেন্দ্র

প্রকাশ: ৯ ফেব্রুয়ারি, ২০২১ ৮:৫০ : অপরাহ্ণ

নিউজ ডেস্ক:রাজকন্ঠ ডট কম

মাধ্যমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির অধীন শিক্ষার্থীদের পড়ার অভ্যাস এবং পাঠের দক্ষতা বাড়াতে কর্মসূচি হাতে নিয়েছে সরকার। এজন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পাচ্ছে বিশ্ব সাহিত্য কেন্দ্র।

ডিআরএইচ এস-১ এর আওতায় পড়ার অভ্যাস কর্মসূচি বাস্তবায়ন ব্যবস্থাপনা পরিষেবার পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে বিশ্ব সাহিত্য কেন্দ্রের কাছ থেকে এ সংক্রান্ত সেবা নিতে ৮২ কোটি ৭০ লাখ ৫১ হাজার ৭৫৬ টাকা পরিশোধ করতে হবে।

সূত্র জানায়, সরকার শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ২০১৮-২০১৯ থেকে ২০২২-২০২৩ অর্থবছর পর্যন্ত ৫ বছর মেয়াদি ‘সেকেন্ডারি এডুকেশান ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ (এসইডিপি) শীর্ষক কর্মসূচি একক বাজেট পদ্ধতিতে দেশব্যাপী সব উপজেলায় বাস্তবায়ন হচ্ছে।  অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ২০১৮ সালের ৭ আগষ্ট কর্মসূচি অনুমোদন করে।  এসইডিপির বিভিন্ন কর্মসূচি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরসহ অন্যান্য ১৩টি বাস্তবায়ন সহযোগী সংস্থার মাধ্যমে বাস্তবায়িত হবে। এসইডিপি কার্যক্রমগুলো স্কিমের আওতায় বাস্তবায়িত হবে এবং আন্তঃমন্ত্রণালয় প্রোগ্রাম স্টিয়ারিং কমিটি (আইপিএসসি) এর সভায় মোট ২৯টি স্কিম শিরোনাম অনুমোদিত হয়েছে।

স্কিমগুলো চিহ্নিত করা, প্রণয়ন, যাচাই, অনুমোদন কিংবা সংশোধন, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন পদ্ধতি সংক্রান্ত অর্থ বিভাগের ২০১৯ সালের ১২ ফেব্রুয়ারি পরিপত্র জারি করা হয়।

সূত্র জানায়, স্কিমগুলোর মধ্যে অন্যতম ‘মাধ্যমিক শিক্ষার্থীদের পাঠাভ্যাস ও পাঠ দক্ষতা উন্নয়ন’ শীর্ষক স্কিম ২০১৯ সালের ২ সেপ্টেম্বর অর্থ বিভাগের অনুমোদনের পরিপ্রেক্ষিতে  একই বছর ১৭ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদন আদেশ জারি করা হয়। ‘সেকেন্ডারি এডুকেশান ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ (এসইডিপি) এর মোট বাজেট ১,৩৭,৬৬৭.৩১ কোটি এবং কর্মসূচির আওতাভূক্ত ‘মাধ্যমিক শিক্ষার্থীদের পাঠাভ্যাস ও পাঠ দক্ষতা উন্নয়ন’ স্কিমের অনুমোদিত বাজেট ৩০০ কোটি টাকা।  অনুমোদিত স্কিম অনুযায়ী উল্লেখিত পরামর্শক সেবা বাবদ বাজেট ৮৩ কোটি ৫১ লাখ টাকা এবং স্কিমের বরাদ্দকৃত অর্থ থেকে প্রস্তাবিত সেবামূল্য পরিশোধ করা হবে।

এসইডিপি কর্মসূচির আওতাভুক্ত ‘মাধ্যমিক শিক্ষার্থীদের পাঠাভ্যাস ও পাঠ দক্ষতা উন্নয়ন’ স্কিমের মাধ্যমে শিক্ষার্থীদের নিয়মিত পাঠ্যক্রম বহির্ভূত সৃজনশীল বই পড়ার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে দেশব্যাপী ১৫০০০ প্রতিষ্ঠানে বইপড়া কর্মসূচি পরিচালনা করা হবে।  এজন্য নির্বাচিত পরামর্শক প্রতিষ্ঠান চুক্তির আওতায় ব্যাপক উদ্বুদ্ধকরণের মাধ্যমে দেশব্যাপী ১৫০০০ প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে বইপড়ার জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি; কর্মসূচি পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষক-এর প্রশিক্ষণ, বইপড়া কার্যক্রম তদারকি, পড়ার জন্য বই সরবরাহ, শিক্ষার্থীদের বইপড়া মূল্যায়ন, মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান, উপজেলা ও জেলা পর্যায়ে কর্মশালা আয়োজন ইত্যাদি কার্যক্রম পরিচালনা করবে। অনুমোদিত ক্রয় পরিকল্পনা অনুযায়ী পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের জন্য কোয়ালিটি  গুনগতমান এবং ব্যয়ভিত্তিক নির্বাচন (কিউসিবিএস) পদ্ধতি অনুসরণ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য বুধবার (১০ ফেব্রুয়ারি)  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে।

Facebook Comments