রাজবাড়ী, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, শুক্রবার, ২৫ জুন ২০২১

পাংশায় আধারে পুকুরে বিষ প্রয়োগ করে ৫-৬ লক্ষ টাকার মাছ নিধন ॥ ক্ষতির শিকার পরিবার গুলো হতাশায়

প্রকাশ: ২৩ অক্টোবর, ২০২০ ৮:২৩ : অপরাহ্ণ

॥ মাসুদ রেজা শিশির ॥রাজকন্ঠ ডট কম

এ কেমন বর্রতা রাতের আধারে পুকুরে বিষ প্রয়োগ করে ৫-৬ লক্ষ টাকার মাছ নিধন করেছে দুর্বত্তরা। ক্ষতির শিকার পরিবার গুলো পথে বসার উক্রম হয়েছে। পূর্ব শ্রুতার জের ধরে এমন অমানবিক কাজ করেছে রাজবাড়ীর পাংশা উপজেলার মৌরাট ইউনিয়নের স্বর্ণগড়া এলাকার কিছু অজ্ঞাত দুর্বত্তরা।

জানাগেছে একই এলাকার আব্দুল মজিদ মন্ডল,কালাম মন্ডল,আবু তালেক মন্ডল,বক্কার মন্ডল স্বর্ণগড়া বিলে একটি পুকুর ও পাশ পাশের জমি লিজ নিয়ে একটু ভাল থাকার আশায় মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার চেষ্ঠা করছিল। সেই চেষ্ঠায় স্থানীয় একটি কুচক্রীর দল শুক্রবার মধ্য রাতের পর কোন এক সময় বিলের ওই পুকুরে বিষ প্রয়োগ করে। সকালে পুকুরে মাছ মরে ভেসে উঠলে বিষয়টি জনসমূখে আসে।

rশুক্রবার সকালে ওই বিলের মধ্যে পুকুর পাড়ে সরেজমিনে গিয়ে দেখাযায় অসংখ্য মাছ পুকুরের পানিতে মরে ভেসে উঠছে পুকুর পাড়ে প্রায় ১০ মন বিভিন্ন প্রজাতির মরা মাছ দেখতে পাওয়া যায়। ক্ষতির শিকার আব্দুল মজিদ মন্ডল বলেন আমরা দির্ঘদিন ধরে অনেক কষ্টে এই মাছ চাষ করে আসছিলাম আমাদের প্রতিপক্ষরা এই মাছ নিধন করার জন্য বিভিন্ন সময় পায়তারা করে পলো দিয়ে মাছ মারার চেষ্ঠা করেছে নানা সময় আমরা সেটা করতে না দেওয়ায় রাতের আধারে আজ ওই দলেরই কেউ আমাদের পুকুরে বিষ দিয়ে প্রায় ৫-৬ লক্ষ টাকার মাছ নিধন করে আমাদের পথে বসিয়ে দিয়েছে।

এ ব্যাপারে আমি থানায় মামলা করব এ ঘটনার সঠিক বিচার দাবী করেছেন মজিদ ও তার সাথী মাৎস্য চাষীরা। স্থানীয় ইউপি সদস্য মোঃ নাসির উদ্দিন গাজীর বলেন এ ঘটনা শুনার পর আমি এই পুকুর পাড়ে এসেছি এটা একটি দুঃখ জনক ঘটনা এ ঘটনার বিচার হওয়া প্রয়োজন,একদল স্বপ্নবাজ তরুনের স্বপ্ন ভঙ্গ করেছে এই দুর্বৃত্তরা। আব্দুল মজিদ মন্ডল আরো বলেন এই দূবৃত্তরাই ২০০১ সালে বিএনপি জোট সরকার ক্ষমতায় আসার পর আমার ছোট ভাই মাসুদ মন্ডলকে এই বিলেল মধ্যে জবাই করে হত্যা করেছিল,আজ তারাই পূনরায় আবার সংঘটিত হয়ে আমাদের ক্ষতি সাধনের চেষ্টায় লিপ্ত হয়েছে।