রাজবাড়ী, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায়

কালুখালীতে জেলেদের নিয়ে সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশ: ১৪ অক্টোবর, ২০২০ ৯:১২ : অপরাহ্ণ

॥নিজস্ব প্রতিবেদক॥রাজকন্ঠ ডট কম

রাজবাড়ীর কালুখালীতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় মৎস্যজীবিদের নিয়ে সচেতনতামূল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার(১৪ অক্টোবর) দুপুর ১ টায় কালিকাপুর ইউনিয়ন পরিষদ চত্বরে মৎস্যজীবিদের নিয়ে সচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নিবার্হী অফিসার আব্দুল্লাহ্ আল মামুন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার আব্দুস সালাম,উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ এনায়েত হোসেন,উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও কালিকাপুর ইউপি চেয়ারম্যান আতিউর রহমান নব্বাব,ইউপি সদস্য বিল্লাল হোসেন,গোলাম মোস্তফা,আব্দুল জব্বাব জুলু, হাফিজুর রহমান,কালিকাপুর ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক আশরাফ সিদ্দিকী বাচ্ছু, কালিকাপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদক নাজির হোসেন প্রমুখ।
এসময় উপজেলা নিবার্হী অফিসার আব্দুল্লাহ্ আল মামুন বলেন দেশের জাতীয় সম্পদ রক্ষা করতে সকল মানুষের সার্বিক সহযোগীতা প্রয়োজন,বর্তমান সরকারের ভাবমূতি নষ্ট হবে এমন কাজ কখনো করতে দেওয়া হবে না।তিনি বলেন মাত্র ২২ দিন একটু কষ্টে আপনাদের চলতে হবে আইন অমান্য করে নদীতে মাছ ধরতে গেলে অবশ্যই তাকে বড় ধরনের শাস্তি পেতে হবে কেও কাওকে সুপারিশ করে কোন লাভ হবে না বরং কোন জনপ্রতিনিধি এই ব্যাপারে সুপারিশ করলে তার বিরুদ্ধে আইন ব্যবস্থা নেওয়া হবে।
তিনি আরো বলেন আমার দরজা সবার জন্য খোলা কোন ধরনের বিপদে পড়লে আমাকে স্বরণ করলে আমি খুশি হবো এবং চেষ্টা করবো সমাধান করার জন্য।কিন্তু আমার কথা অমান্য করে নদীতে মাছ ধরতে গেলে অবশ্যই প্রথমে নৌকা জাল ধংস করা হবে তার পর জেল জরিমানা শতভাগ হবে।এসময় তিনি হাতজোড় করে উপস্থিত সবাইকে অনুরোধ করে বলেন আপনারা কেও আইন অমান্য করবেন না আইনের প্রতিশ্রদ্ধা রেখে সরকারের সার্বিক সহযোগী করবেন তাহলে সবাই ভাল থাকবেন।
আলোচনা সভা শেষে কালিকাপুর ইউপির ৬৫ জন জেলেকে নীট ২০ কেজি করে চাল প্রদান করা হয়।

উল্লেখ্য উপজেলায় মোট ৩১০ জন মৎস্যজীবিদেরকে ২০ কেজি করে চাউল প্রদান করা হবে।এদিকে মা ইলিশ রক্ষা ব্যাপক প্রচারনা ও অসংখক সচেতনতামূলক আলাচনা ষভা শেষ করা হয়।
পরে মা ইলিশ রক্ষা অভিযানের ১ম দিনে উপজেলার রতনদিয়া বাজারসহ বিভিন্ন বাজারে ব্যাপক অভিযানে কোন ইলিশ পাওয়া নি।

Facebook Comments