রাজবাড়ী, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

মানিকগঞ্জে ব্র্যাকের উদ্যোগে পল্লীসমাজ রেজিষ্ট্রেশন বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর, ২০২০ ৮:৫৪ : অপরাহ্ণ

॥মানিকগঞ্জ প্রতিনিধি॥রাজকন্ঠ ডট কম

মানিকগঞ্জে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আয়োজনে ব্র্যাক সদর এলাকা অফিসে ওয়ার্ড ভিত্তিক গ্রামীণ দরিদ্র নারীদের সংগঠন পল্লীসমাজ রেজিষ্ট্রেশন বিষয়ক এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০ টায় করোনাকালীন সময়ের স্বাস্থ্যবিধি মেনে এ ওরিয়েন্টশনে ৬ জন নেতা অংশগ্রহণ করেন। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে রেজিষ্ট্রেশনপ্রাপ্ত উপজেলার জাগীর ইউনিয়নের জয়রা এবং ভাড়ারিয়া ইউনিয়নের বাঘিয়া পল্লীসমাজের ৬ জন নেতা অংশগ্রহণ করেন। দিনব্যাপী এ ওরিয়েন্টেশনে রির্সোস পার্সন হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর, মানিকগঞ্জের উপ-পরিচালক নাসরিন সুলতানা।

ওরিয়েন্টেশন পরিচালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সিনিয়র জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস। অন্যানের মধ্যে ব্র্যাক জেলা সমন্বয়কারী প্রণব কুমার রায়, আঞ্চলিক ব্যবস্থাপক (মাইক্রোফাইন্যান্স) মোঃ আনোয়ার উদ্দীন, আঞ্চলিক হিসাব ব্যবস্থাপক (অর্থ ও হিসাব) মোঃ রুহুল আমীন সরকার, এলাকা ব্যবস্থাপক (দাবি) মর্জিনা আক্তার, এলাকা ব্যবস্থাপক (প্রগতি) শ্যামল কুমার, শাখা ব্যবস্থাপক (দাবি) মোঃ নজরুল ইসলাম। ওরিয়েন্টশনে সার্বিক সহযোগিতা করেন কর্মসূচি সংগঠক মাসুদ রানা।

সকাল ১০ টায় পরিচয় পূর্বের মাধ্যমে ওরিয়েন্টেশনের লক্ষ্য ও উদ্দেশ্য, রেজিষ্ট্রেশনের প্রয়োজনীয়তা এবং বিভিন্ন অধিদপ্তরের সেবা ও সুবিধাসমূহ, রেজিষ্ট্রেশনকৃত পল্লীসমাজ পরিচালনা প্রক্রিয়া, কর্মপরিকল্পনা বিষয়ে পোষ্টার পেপার এবং উপস্থাপনার মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সিনিয়র জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস। রেজিষ্ট্রেশন পূর্ববতী এবং পরবর্তী সময়ে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া ও করনীয় বিষয়ে বিশদ উপস্থাপন করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাসরিন সুলতানা। এছাড়াও তিনি তার অধিদপ্তরের কার্যক্রম, আর্থিক সুযোগ-সুবিধা, প্রশিক্ষণসহ সরকারী জরুরী সেবা ১০৯, ৩৩৩, ৯৯৯ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। করোনাকালীন সময়ের স্বাস্থ্যবিধি নিয়েও তিনি আলোচনা করেন।

পরিশেষে পল্লীসমাজের কার্যক্রম সংরক্ষণের জন্য ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি কর্তৃক পল্লীসমাজের সভাপ্রধানের হাতে ২টি ট্যাব তুলে দেন অতিথিবৃন্দ। উপ-পরিচালক বলেন, বর্তমানে বাংলাদেশ একটি ডিজিটাল দেশে পরিনত হতে চলেছে। আর ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি তৃণমূল পর্যায়ের এই সংগঠনের হাতে ট্যাব দিয়ে তাদের কাজের গতি বৃদ্ধি করেছে। তিনি কর্মসূচিকে ধন্যবাদ প্রদান করেন এবং সংগঠনের নেতাদের এর সঠিক ব্যবহার করার আহবান জানান। বেলা সোয়া ৩ টায় মুক্ত আলোচনা ও পর্যালোচনার মাধ্যমে ওরিয়েন্টেশনের সমাপ্তি করা হয়।

Facebook Comments