রাজবাড়ী, ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

সিনহা নিহত: তদন্তের মেয়াদ আরো ৭ কর্মদিবস বাড়াতে আবেদন

প্রকাশ: ২০ আগস্ট, ২০২০ ৮:২১ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:রাজকন্ঠ ডট কম

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হওয়ার ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত দলের প্রতিবেদন জমা দেওয়ার সময় আরও সাত কর্মদিবস বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রধান মোহাম্মদ মিজানুর রহমান জানান, প্রতিবেদন জমা দেওয়ার সময় বাড়ানোর জন্য বৃহস্পতিবার মন্ত্রণালয়ে এই আবেদন করা হয়েছে।

এর আগে গত রোববার (১৬ আগস্ট) বিকেলে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প ইনচার্জ কার্যালয়ে গণশুনানী শেষে সাংবাদিকদের তিনি বলেছিলেন, কমিটির তদন্তের কাজ প্রায় শেষ পর্যায়ে। সরকার নির্ধারিত সময় ২৩ আগস্টের মধ্যে তারা প্রতিবেদন জমা দিতে পারবেন বলে আশা করছেন।

মিজানুর রহমান বলেন, ‘‘তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়ার কাজ শেষ পর্যায়ে রয়েছে। তবে ওসি প্রদীপ কুমার দাশকে জিজ্ঞাসাবাদ করাসহ বাকী কাজ সম্পন্ন করতে আরও কিছু সময়ের প্রয়োজন।

‘এজন্য কমিটির প্রতিবেদন জমা দেওয়ার সময় আরও সাত কর্মদিবস বাড়ানোর জন্য বৃহস্পতিবার মন্ত্রণালয়ের কাছে আবেদন করা হয়েছে।”

প্রসঙ্গত, গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে ‘গাড়ী তল্লাশীকে’ কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনায় গত ২ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাং. শাজাহান আলিকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে। এতে সদস্য করা হয় কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন এবং সেনাবাহিনীর রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসি ও কক্সবাজার এরিয়া কমান্ডারের একজন প্রতিনিধিকে।

এর পরদিন (৩ আগস্ট) তদন্ত কমিটি পুনর্গঠন করে চার সদস্য বিশিষ্ট করা হয়। এতে কমিটির প্রধান করা হয় চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে। সদস্য করা হয়, কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাং. শাজাহান আলি, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত মহাপরিদর্শক (ডিআইজি) মো. জাকির হোসেন এবং সেনাবাহিনীর রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসি ও কক্সবাজার এরিয়া কমান্ডারের প্রতিনিধি লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ সাজ্জাদকে।

গত ৩ আগস্ট তদন্ত কমিটি আনুষ্ঠানিক কাজ শুরু করে। এসময় কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য সরকার সাত কর্মদিবস সময় নির্ধারণ করে দেয়। পরে কমিটির প্রতিবেদন জমা দেওয়ার মেয়াদ আরও সাত কর্মদিবস বাড়ানো হয়েছিলো।

Facebook Comments