রাজবাড়ী, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, বুধবার, ২৫ নভেম্বর ২০২০

কালুখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে প্রদর্শনী মৎস্যচাষী সুফলভোগীদের উপকরন বিতরণ

প্রকাশ: ২৬ জুলাই, ২০২০ ১০:৩৯ : অপরাহ্ণ

॥নিজস্ব প্রতিবেদক ॥ রাজকন্ঠ ডট কম:

”মাছ উৎপাদন বৃদ্ধি করি সুখী সমৃদ্ধ দেশ গড়ি” এই শ্লোগানকে সামনে রেখে সারাদেশ জাতীয় মৎস্য সপ্তাহ একযোগে উৎযাপিত হচ্ছে।২১-২৭ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বুধবার পোনা অবমুক্তকরোনের মাধ্যমে জাতীয় সপ্তাহের উদ্বোধন করেন।তারই ধারাবাহিকতায় করোনা মোকাবেলায় খাদ্য নিরাপত্তা ও পুষ্টির চাহিদা নিশ্চিতকরনের নিমিত্তে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রাজবাড়ীর কালুখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ ব্যাপক প্রচারের মাধ্যমে উৎযাপিত হচ্ছে।সপ্তাহ ব্যাপী পোনা অবমুক্তকরণ মৎস্য আইন বাস্তবায়ন ও মাছের রাসায়নিক প্রয়োগ বিরোধী অভিযান মোবাইল কোট,পানি-মাটি পরীক্ষা মৎস্য চাষীদের নিবিড় পরামর্শ সেবা প্রদান, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন ও মাছ চাষের উপকরণ বিতরন করা হয়েছে।

রোববার(২৬ জুলাই) দুপুরে কালুখালী উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে মৎস্য অধিদপ্তরের জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প এর আওতায় প্রদর্শনী পুকুরে ১০ জন সুফলভোগীদের মাঝে ৫০০শত কেজি মাছের খাবার ও ৪৫০০টি মাছের পোনা বিতরণ করা হয়।
উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নিবার্হী অফিসার(ভারপ্রাপ্ত) শেখ নুরুল আলম এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী টিটো,রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল।
রাখেন রাজবাড়ী সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ রোকনুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান ডলি পারভীন, সহকারী মৎস্য কর্মকর্তা শাহ মোঃ শাহরিয়ার জামান সাবু প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী বলেন আমরা মাছে ভাতে বাঙ্গালী এই কথাটি অতি পরিচিত আজ মাছ চাষ সর্বমহলে সর্বজন করছে।বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশেটাকে নানা দিক দিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন তাই প্রধানমন্ত্রী যে উদ্যোগ নিয়েছেন সেই কাজ গুলো আমাদের সবাই মিলে বাস্তবায়ন করতে হবে।কারন প্রধান মন্ত্রীর একার পক্ষে সকল কাজ করা সম্ভব না সেই জন্য তার দেওয়া সকল কাজ আমাদের করতে হবে দেশকে ভালবাসতে হবে ।এসময় তিনি প্রকৃত মাছ চাষীকে প্রনোদনা প্রদানের জন্য উপজেলা মৎস্য কর্মকর্তাকে আহবান রাখেন।
জেলা কর্মকর্তা জয়দেব পাল বলেন বর্তমান সরকারের মৎস্য সেক্টরে অগ্রগতি ভূমিকা পালন করায় দেশে মাছ চাষ করে অনেক বেকারত্ব দূর হয়েছে।তিনি বলেন ইলিশের দিক থেকে বাংলাদেশ বিশ্বের মধ্যে প্রথম স্থানে আছেন।তাই উপস্থিত সবাইকে সঠিক পদ্ধতিতে মাছ চাষ করে দেশ ও জাতীকে অর্থনৈতিক ভাবে সার্বিক সহযোগীতা করা আহবান রাখেন।
স্বাগত বক্তব্যে উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম বলেন করোনাকালীন সময়ে ক্ষতিগ্রস্তদের পূর্নবাসনের লক্ষ্যে মাছ চাষের উপকরন বিতরণ করা হচ্ছে।ফলে মাছের উৎপাদন বৃদ্ধি পাবে সেই সাথে কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি মাধ্যমে চাহিদা পূরণ করে কালুখালীকে একটি উন্নয়নের রোল মডেল করা সম্ভব হবে।


আলোচনা সভা শেষে উপজেলা চত্বরে প্রদর্শনী মৎস্যচাষী সুফলভোগীদের মাঝে মাছের খাবার বিতরন করে পরে বোয়ালিয়া ইউনিয়ন পরিষদ প্রদর্শনী পুকুরে বিভিন্ন উন্নত মানের মাছের পোনা অবমুক্তকরণ করা হয়েছে।

Facebook Comments