রাজবাড়ী, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

জাতীয় বিদায় দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ১০ জুলাই, ২০২০ ১২:৫২ : অপরাহ্ণ

নিউজ ডেস্ক:রাজকন্ঠ ডট কম

দীর্ঘ রাজনৈতিক জীবনে অনেকক্ষেত্রে আলোচনায় থাকলেও দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবেন সদ্য প্রয়াত অ্যাডভোকেট সাহারা খাতুন।

২০০৮ সালের সাধারণ নির্বাচনে আওয়ামীলীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর সরকার গঠন করলে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান সাহারা খাতুন। এর মাধ্যমে ইতিহাসে জায়গা করে নেন এই নেত্রী। তবে ২০১২ সালে মন্ত্রণালয়ের রদবদল ঘটলে তিনি স্বরাষ্ট্রমন্ত্রণালয় হতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্বে যান।

বৃহস্পতিবার দিবাগত রাতে থাইল্যান্ডের ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে মারা যান তিনি।

১৯৪৩ সালের ১লা মার্চ ঢাকার কুর্মিটোলায় জন্মগ্রহণ করেন সাহারা খাতুন। তার বাবার নাম আব্দুল আজিজ এবং মা টুরজান নেসা। তিনি বিএ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন।

তিনি আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য, বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়াও তিনি আন্তর্জাতিক মহিলা আইনজীবী সমিতি ও আন্তর্জাতিক মহিলা জোটেরও সদস্য ছিলেন।

ছাত্র জীবনেই রাজনীতিতে যুক্ত হওয়া সাহারা খাতুন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। সাহারা খাতুন গত তিন মেয়াদ ধরে ঢাকা-১৮ আসন থেকে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পেয়ে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন।

২০০২ সালে আওয়ামী লীগের ১৭তম জাতীয় সম্মেলনের পর সাহারা খাতুন দলের আইনবিষয়ক সম্পাদকের পদ পান। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারবিরোধী আন্দোলনে রাজপথে ছিলেন তিনি। ২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার মুক্তি আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন এই আইনজীবী নেতা। সেই সুবাদে ২০০৯ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ১৮তম সম্মেলনে পদোন্নতি পেয়ে দলের সভাপতিমণ্ডলীর সদস্য হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সেই দায়িত্বে ছিলেন।

 

Facebook Comments