রাজবাড়ী, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

৫ জেলার ১২ রেড জোনে সাধারণ ছুটি ঘোষণা

প্রকাশ: ২২ জুন, ২০২০ ১০:৫৪ : অপরাহ্ণ

নিউজ ডেস্ক:রাজকন্ঠ ডট কম

ক‌রোনাভাইরা‌সের সংক্রম‌ণরো‌ধে আরও ৫ জেলার ১২ রেড জোনে সাধারণ ছুটি ঘোষণা ক‌রে‌ছে সরকার। এলাকাগুলো হ‌লো- ফরিদপুর, মানিকগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী ও কুষ্টিয়ার ১২টি রেড জোন এলাকা।

সোমবার (২২ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থে‌কে আদেশ জারি করা হ‌য়ে‌ছে।

প্রজ্ঞাপ‌নে বলা হ‌য়ে‌ছে, ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর সংশ্লিষ্ট ধারায় প্রদত্ত ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষ কোভিড-১৯ রোগের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রোগের চলমান ঝুঁকি বিবেচনায় জন-চলাচল/জীবনযাত্রাভাবে নিয়ন্ত্রণের লক্ষে এ এলাকাগুলোকে রেড জোন ঘোষণা করায় জনপ্রশাসন মন্ত্রণালয় সেখানে সাধারণ ছুটি ঘোষণা করেছে। এ ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটি অন্তর্ভুক্ত থাকবে। এসব এলাকায় ২২ জুন থেকে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে।

আদেশ অনুযায়ী, শুধুমাত্র রেড জোন ঘোষিত এলাকায় সাধারণ ছুটি কার্যকর থাকবে। রেড জোন ঘোষিত এলাকায় বসবাসরত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্ত্বশাসিত, আধা-স্বায়ত্ত্বশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে।

রেড জোন ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্ত্বশাসিত, আধা-স্বায়ত্ত্বশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে। জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির আওতা বহির্ভুত থাকবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

কোনো কোনো রেড জোনে ২১ দিন সাধারণ ছুটি থাকবে আদেশে তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এর আগে রোববার মধ্যরাতে ১০ জেলার ২৭টি এলাকাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করে সেখানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।