রাজবাড়ী, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

বৃত্তির টাকা সরাসরি যাবে শিক্ষার্থীর মোবাইল নম্বরে

প্রকাশ: ২২ জুন, ২০২০ ১০:৫৭ : অপরাহ্ণ

নিউজ ডেস্ক:রাজকন্ঠ ডট কম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, অনলাইনে বৃত্তি কার্যক্রম চালানোর ফলে জিটুপি পদ্ধতিতে বৃত্তির টাকা সরাসরি শিক্ষার্থীর মোবাইল নম্বরে পৌঁছে যাবে। এতে শিক্ষার্থীরা দ্রুততম সময়ের মধ্যে টাকা পাবে এবং সরকারের সময় ও অর্থ সাশ্রয় হবে।

সোমবার (২২ জুন) ভার্চুয়াল মিটিংয়ে ২০১৯-২০ অর্থবছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ের উপবৃত্তির টাকা বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘আগে ম্যানুয়াল পদ্ধতিতে বৃত্তি দেওয়া হতো। শিক্ষার্থীদের টাকা পেতে অনেক ঝামেলা হতো। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যে অগ্রগতি সাধিত হয়েছে তার ফল হিসেবে আমরা দ্রুততম সময়ের মধ্যে শিক্ষার্থীদের কাছে জিটুপি পদ্ধতিতে বৃত্তির অর্থ পৌঁছে দিতে পারছি।’

ভার্চুয়াল মিটিংয়ে আরো যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, পরিচালক মো. শাহেদুল খবির চৌধুরী, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির স্কিম পরিচালক শরীফ মুর্তাজা মামুনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষার্থী নির্বাচন করার পর শিক্ষার্থীর আবেদন দাখিল, প্রতিষ্ঠান প্রধানের অনুমোদন, উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রতিষ্ঠান প্রধানের নিকট তালিকা দাখিল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের (ইউএসইও) অনুমোদন, এরপর তা স্কিম পরিচালকের নিকট দাখিল ও অনুমোদন, স্কিম পরিচালকের বিল দাখিল, মন্ত্রণালয়ের হিসাবরক্ষণ অফিসের বিল পাসের পর বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংকে প্রেরণ, বাংলাদেশ ব্যাংক কর্তৃক সংশ্লিষ্ট মোবাইল সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে শিক্ষার্থীর মোবাইলে পৗঁছে দেওয়া—এই পুরো প্রক্রিয়াই হবে অনলাইনে।

Facebook Comments