রাজবাড়ী, ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, শনিবার, ১১ জুলাই ২০২০

কামাল লোহানী আর নেই

প্রকাশ: ২০ জুন, ২০২০ ৩:১০ : অপরাহ্ণ

নিউজ ডেস্ক:রাজকন্ঠ ডট কম

করোনায় আক্রান্ত প্রবীণ সাংবাদিক কামাল লোহানী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার (২০ জুন) সকাল ১০টা ১০ মিনিটে তিনি রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। কামাল লোহানীর ছেলে সাগর লোহানী এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, গত ১৭ জুন সকালে ৮৬ বছর বয়সী কামাল লোহানীকে হাসপাতালে ভ‌র্তি করা হয়। দীর্ঘদিন ধরে ফুসফুস ও কিডনির জটিলতা ছাড়াও হৃদরোগ ও ডায়াবেটিসে ভুগছিলেন তিনি।

উল্লেখ্য, কামাল লোহানীর জন্ম ১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার খান সনতলা গ্রামে। তার বাবা আবু ইউসুফ মোহাম্মদ মুসা খান লোহানী; মা রোকেয়া খান লোহানী।

কামাল লোহানী ১৯৫২ সালে পাবনা জিলা স্কুল থেকে মাধ্যমিক পাস করেন। এরপর উচ্চ মাধ্যমিক পাস করেন পাবনা এডওয়ার্ড কলেজ থেকে।

১৯৬০ সালে তিনি দীপ্তি লোহানীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের রয়েছে দুই মেয়ে ও এক ছেলে।

১৯৭১ সালে যুদ্ধ শুরু হলে কামাল লোহানী যুদ্ধে যোগ দেন। ওই সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংবাদ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। দেশ স্বাধীন হওয়ার পর তিনি বাংলাদেশ বেতারের পরিচালকের দায়িত্ব পান।

কামাল লোহানীর সাংবাদিকতার শুরু দৈনিক মিল্লাত দিয়ে। এরপর আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেন। তিনি সাংবাদিক ইউনিয়নে দুই দফা যুগ্ম সম্পাদক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া, বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমিতে দুই দফায় মহাপরিচালকের দায়িত্ব পালন করেন কামাল লোহানী। পাঁচ বছর ছিলেন ছায়ানটের সম্পাদক। ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠী, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের উপদেষ্টাও।

Facebook Comments