রাজবাড়ী, ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

‘নৌবাহিনীকে আরও শক্তিশালী করা প্রয়োজন’

প্রকাশ: ১৮ জুন, ২০২০ ৫:৪৬ : অপরাহ্ণ

নিউজ ডেস্ক:রাজকন্ঠ ডট কম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘‘দেশের সমুদ্রসীমা রক্ষার জন্য আমাদের নৌবাহিনীকে আরও শক্তিশালী করা প্রয়োজন। নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধি করতে নৌবহরে সংযোজন করা হয়েছে নতুন করভেট ক্লাস যুদ্ধজাহাজ বানৌজা ‘সংগ্রাম’।”

বৃহস্পতিবার (১৮ জুন) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম নৌ ঘাটিতে বানৌজা ‘সংগ্রাম’ এর কমিশনিং অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘‘আমরা কারও সঙ্গে যুদ্ধ করতে চাই না, আমরা শান্তি চাই। আমরা শান্তি চাই এটা যেমন সত্য- আবার যদি কেউ আমাদের ওপর হামলা করে, তা যেনো আমরা যথাযথভাবে মোকাবিলাও করতে পারি।

‘তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক প্রযুক্তিজ্ঞান সম্পন্ন প্রতিষ্ঠান আমরা গড়ে তুলতে চাই। সেখানে আমরা আমাদের সশস্ত্র বাহিনীকে রাখছি- আমাদের সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী প্রত্যেকটা প্রতিষ্ঠান যেনো আধুনিকজ্ঞান সম্পন্ন হয়।”

তিনি বলেন, ‘আমাদের সমুদ্রসীমাকে রক্ষা করা, এই সমুদ্র সম্পদ আমাদের কাজে লাগানো, আমাদের অর্থনীতিতে সমুদ্র সম্পদ আমরা কীভাবে ব্যবহার করবো, কীভাবে রক্ষা করবো- সেগুলো নিয়ে আমাদের ভাবা প্রয়োজন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘নৌবাহিনী এখন একটি ত্রিমাত্রিক বাহিনী। নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধি করতে নৌবহরে সংযোজন করা হয়েছে নতুন এই করভেট ক্লাস যুদ্ধজাহাজ বানৌজা ‘সংগ্রাম’।’

চট্টগ্রাম বানৌজা ইশা খাঁ নৌ জেটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন আরিফুর রহমানের হাতে কমিশনিং ফরমান তুলে দেন।

কমিশনিং শেষে এই জাহাজটি আগামীকাল শুক্রবার (১৯ জুন) জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণের লক্ষ্যে লেবাননের উদ্দেশে যাত্রা করবে।

Facebook Comments