রাজবাড়ী, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

যান চলাচলে কঠোর নিষেধাজ্ঞা নিয়ে ঈদ পর্যন্ত বাড়ছে ছুটি

প্রকাশ: ১৩ মে, ২০২০ ৯:৪৬ : অপরাহ্ণ

রাজকন্ঠ অনলাইন:

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি কঠোরভাবে নিয়ন্ত্রণে ঈদুল ফিতর পর্যন্ত সাধারণ ছুটি বাড়ছে।  ঈদের আগে চার কর্মদিবস, শবে কদরের ছুটি, সাপ্তাহিক ছুটি ও ঈদের তিনদিনের সরকারি ছুটি মিলিয়ে ১৭ মে থেকে ৩০ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হতে পারে।  এরইমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

ছুটির বিষয়টি নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় যৌথভাবে কাজ করছে। যেকোনো সময় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

এবারের ছুটিতে যানচলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপসহ নতুন নির্দেশনা থাকছে বলে জানা গেছে।

এ বিষয়ে বুধবার (১৩ মে) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, পরিস্থিতি বিবেচনায় সাধারণ ছুটি বাড়ছে।  এ বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।  আজ কিংবা কাল প্রজ্ঞাপন জারি করা হবে।

নতুন কোনো নির্দেশনা থাকছে কিনা জানতে চাইলে ফরহাদ হোসেন জানান, পরিস্থিতি বিবেচনায় যানবাহনে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।  ঈদের চারদিন আগে ও ঈদের পর দুদিনসহ মোট ৭ দিন জরুরি সার্ভিস ছাড়া কোনো যানবাহন চলবে না।

সূত্রমতে, ১৬ মে (শনিবার) সরকারি ছুটি শেষ হচ্ছে।  ঈদুল ফিতরের আগে কর্মদিবস মাত্র চারটি- ১৭, ১৮, ১৯, ২০ মে।  ২১ মে শবে কদরের ছুটি।  এরপর ২২ ও ২৩ মে সাপ্তাহিক ছুটি।  আবার ২৪ মে (রোববার) থেকে ২৬ মে (মঙ্গলবার) পর্যন্ত থাকবে ঈদের ছুটি থাকবে। সরকারি ছুটির তালিকায় এভাবেই নির্ধারিত আছে।

তবে রমজান মাস ২৯ দিনে শেষ হলে ঈদের ছুটি থাকবে ২৩, ২৪ ও ২৫ মে (শনি, রবি ও সোম)।