রাজবাড়ী, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

‘প্রাণী থেকেই করোনাভাইরাসের উৎপত্তি’

প্রকাশ: ২১ এপ্রিল, ২০২০ ৭:২৯ : অপরাহ্ণ

প্রাপ্ত সব প্রমাণ বিশ্লেষণে দেখা গেছে, গবেষণাগারে নয় বরং প্রাণিদেহ থেকেই নোভেল করোনাভাইরাসের উৎপত্তি। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন, করোনাভাইরাস চীনের গবেষণাগার থেকে উৎপত্তি হয়েছে সেটি অনুসন্ধান করছে তার সরকার। আর এ ধরনের কিছু ঘটলে চীনকে চরম পরিণতি ভোগ করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ফ্যাদেলা চাইব জেনেভায় সংবাদ সম্মেলনে বলেছেন, ‘প্রাপ্ত সব প্রমাণে দেখা যাচ্ছে ভাইরাসটির উৎপত্তি প্রাণি থেকে এবং এটি গবেষণাগারে কিংবা অন্য কোথাও ব্যবহার করা হয়নি অথবা তৈরি করা হয়নি।’

তিনি জানান, ভাইরাসটি কিভাবে এর বাহক থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে তা স্পষ্ট নয়। তবে নিশ্চিতভাবেই মধ্যবর্তী পর্যায়ের একটি বাহক প্রাণি ছিল।

চাইব বলেন, ‘সম্ভবত এর পরিবেশগত উৎপত্তি বাঁদুর থেকে। তবে ভাইরাসটি কিভাবে বাঁদুর থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে তা এখনও জানা যায়নি ও আবিষ্কৃত হয়নি।’

অসাবধনতাবশতঃ গবেষণাগার থেকে এই নোভেল করোনাভাইরাসের বের হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা সে ব্যাপারে একটি প্রশ্ন করা হলে তার উত্তর দেননি চাইব। চীনের উহান ইনিস্টিটিউট অব ভাইরোলোজির গবেষণাগার থেকে এ ধরনের কিছু ঘটে থাকতে পারে বলেও সংবাদমাধ্যমে এর আগে দাবি করা হয়েছিল। অবশ্য গত সপ্তাহে চীন এ সম্ভাবনাকে নাকচ করেছে।