রাজবাড়ী, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, রোববার, ৪ ডিসেম্বর ২০২২

শুভ জন্মদিন সাংবাদিক নেতা খোকা মুহাম্মদ চৌধুরী

প্রকাশ: ২০ এপ্রিল, ২০২০ ৫:১৬ : অপরাহ্ণ

প্রিন্ট করুন

হাসান ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক:

আজ ২০ এপ্রিল। বর্তমান সময়ের ঢাকা জেলা উত্তরের প্রতিবাদী তরুণ প্রজন্মের আইকন, সাংবাদিক নেতা খোকা মুহাম্মদ চৌধুরীর জন্মদিন। তার জন্মদিনে “রাজ কণ্ঠ” পরিবারের পক্ষ থেকে নিরন্তর শুভেচ্ছা ও শুভকামনা। তিনি ১৯৭৮ সালের এই দিনে কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের জিকড্ডা গ্রামের সম্ভ্রান্ত মুসলিম চৌধুরী পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। প্রকৃত নাম লোকমান হোসেন চৌধুরী খোকা।

বর্তমানে তিনি বাংলাদেশের প্রথম শ্রেণীর দৈনিক পত্রিকা “বাংলাদেশের খবর” এর আশুলিয়া প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। এছাড়াও বর্তমানে তিনি আশুলিয়ার সবচেয়ে জনপ্রিয় ও সর্বপ্রথম অনলাইন “আশুলিয়া এক্সপ্রেস” এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি দীর্ঘ পাঁচবছর দৈনিক বণিক বার্তার আশুলিয়া প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন।

সর্বজনীন নন্দিত এই সাংবাদিক নেতা “আশুলিয়া প্রেসক্লাব” এর দুইবারের সফল সাংগঠনিক সম্পাদক, তিনি আশুলিয়া প্রেসক্লাব এর দ্বি-বার্ষিক নির্বাচনে অংশগ্রহন করে তার নিকটতম প্রার্থী হতে বিপুল সংখ্যক ভোটে বেশী পেয়ে জয়ী হয়েছিলেন। এছাড়াও তিনি দীর্ঘদিন আশুলিয়া সাংবাদিক পেশাজীবি সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সাংবাদিকতার বাহিরে সাভার-আশুলিয়ার বসবাসরত সকল প্রকার শ্রেণী-পেশার মানুষের সাথেও রয়েছে তাঁর গভীর সম্পর্ক। তিনি বর্তমানে উত্তর সাভারস্থ বৃহত্তর কুমিল্লা সমবায় সমিতির সাধারণ সম্পাদক ও আশুলিয়া ফার্মেসী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’র উপদ্রেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়ও তিনি বর্তমানে ঢাকা কলেজ এলামনাই এসোসিয়েশন ৯৬ এর সাংগঠনিক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে তিনি আশুলিয়ার বাইপাইলে প্রায় ২০০ লোকের কর্মসংস্থান এর ব্যবস্থা করেন ঢাকা সংবাদপত্র হকার্স সমবায় সমিতির একটি শাখা অফিসের মাধ্যমে। এছাড়াও প্রকৃতি ও পাখি রক্ষক নামে সংগঠনের মাধ্যমে সারা দেশে বৃক্ষ রোপণ ও পাখির আবাস রক্ষায় নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

সাংবাদিক খোকা মুহাম্মদ চৌধুরী জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন, আর আগে ঢাকা কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন, এর আগে তিনি ১৯৯৬ সালে ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক ও ১৯৯৪ সালে খিলগাঁও সরকারী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন।

সংবাদ ও সাংবাদিকতার পাশাপাশি ছবি তুলতে ও ঘুরতে তিনি ভীষণ ভালোবাসেন।ছাত্রজীবন থেকে নিয়মিত লেখালেখি করে যাচ্ছেন তার লেখা কবিতা গুলো যেন ছন্দের অংলকারে ভরপুর।পরোপকারী এই মানুষটি আমৃত্যু মানুষের সেবা করে যেতে চান।