রাজবাড়ী, ৯ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২

করোনায় সৌদিতে ১৫ বাংলাদেশির মৃত্যু, ডক্টরসপুল গঠন

প্রকাশ: ১৬ এপ্রিল, ২০২০ ৯:৫৭ : অপরাহ্ণ

প্রিন্ট করুন

করোনাভাইরাসে সৌদি আরবে ১৫ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে।  আক্রান্ত হয়েছেন মোট ৬৫ জন।

এ অবস্থায় দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের জরুরি চিকিৎসা সহায়তা অব্যাহত রাখতে বাংলাদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত হয়েছে ডক্টরস পুল।

রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (কূটনৈতিক উইং) মো. বেলাল হোসেন জানান, সৌদি আরবে এ পর্যন্ত  ৬ হাজার ৩৮০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  ১৫ এপ্রিল পর্যন্ত ৬৫ জন মারা যায়।  এর মধ্যে বাংলাদেশি ১৫ জন।

নতুন করে দেশটিতে আরো ১৮ জন মারা গেছে বলে জানিয়েছেন তিনি।  এ নিয়ে সৌদি আরবে মৃতের সংখ্যা দাঁড়ালো ৮৩।

এদিকে দূতাবাস সূত্র বলছে, করোনায় আক্রান্ত প্রবাসী বাংলাদেশিদের চিকিৎসার জন্য বিশেষজ্ঞ বাংলাদেশি ডাক্তারদের সমন্বয়ে ডক্টরসপুল গঠন করা হয়েছে।

এছাড়া দূতাবাসের হটলাইন নম্বরে যোগাযোগ করে যেকোনও সময় বিশেষজ্ঞ ডাক্তারদের চিকিৎসা নিতে পারবেন সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা।

সৌদি আরবে করোনাভাইরাসের কারণে সমস্যাগ্রস্ত বাংলাদেশিদের মধ্যে খাদ্য সহায়তা দেওয়ার কার্যক্রমও হাতে নিয়েছে দূতাবাস।  এজন্য নিজ উদ্যোগে দূতাবাসের সাথে যোগাযোগ করার জন্য সবাইকে আহ্বান জানানো হয়েছে।

এছাড়া বর্তমান পরিস্থিতিতে সৌদি আরবে অবস্থানরত সবাইকে (সৌদি/নন সৌদি সবাই) খাদ্য সাহায্য দেওয়ার জন্য সৌদি সরকার কর্তৃক নির্বাচিত সংগঠনসমূহের নাম ও যোগাযোগের টেলিফোন নম্বরও দেওয়া হচ্ছে।

করোনাভাইরাসের স্বাস্থ্য ঝুঁকির কারণে পাসপোর্ট ভিসাসহ দূতাবাসের সব কনস্যুলার সেবা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ আছে। আজ বৃহস্পতিবার এক নোটিশে দূতাবাস জানিয়েছে, বিভিন্ন শহরে কারফিউ জারি থাকায় এবং উদ্ভূত পরিস্থিতে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় দাম্মাম, জুবাইল, আলহাসা, হাফর-আল বাতেন, বুরাইদা, হাইল, আরআর, গুরাইত, তাবারজল, আর আর, ওয়াদী দাওয়াসসের ও তুরাইফ শহরে বসবাসকারী প্রবাসীদের পূর্ব ঘোষিত তারিখ অনুযায়ী পাসপোর্ট বিতরণ করা সম্ভব হচ্ছে না।  উদ্ভূত পরিস্থিতে সাময়িক অসুবিধার জন্য দূতাবাস আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে। এক্ষেত্রে জরুরি যোগাযোগ/পরামর্শের জন্য দূতাবাসে কনট্রোল রুম খোলা হয়েছে।   জরুরি প্রয়োজনে দূতাবাসের কনট্রোলরুমের সংশ্লিষ্ট টোল ফ্রি ৮০০ ১০০০ ১২৪ (ডিপ্লোম্যাটিক উইং) ৮০০ ১০০০ ১২৫ (শ্রম সংক্রান্ত/অন্যান্য বিষয়) এবং ৮০০ ১০০০ ১২৬ (পাসপোর্ট সংক্রান্ত) নম্বরে রোববার থেকে বৃহস্পতিবাত সকাল ৮টা থেকে দুপুর ১টার মধ্যে যোগাযোগ করারা অনুরোধ করা হলো।

পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধে সৌদি সরকার প্রণীত স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলার জন্যও আহবান জানানো হয়েছে।