রাজবাড়ী, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, রোববার, ২৭ নভেম্বর ২০২২

বনরুই নয়, কুকুর থেকে করোনা ছড়িয়েছে: গবেষণা

প্রকাশ: ১৫ এপ্রিল, ২০২০ ৪:৪২ : অপরাহ্ণ

প্রিন্ট করুন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ মহামারিগুলোর মধ্যে একটি করোনাভাইরাস। এই ভাইরাসটি কীভাবে মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে তা নিয়ে অনেক গবেষণা চলছে। এরই মধ্যে একদল বিজ্ঞানী দাবি করেছেন, তারা বিষয়টি খুঁজে পেয়েছেন।

বাদুর থেকে করোনার উদ্ভব বলে মনে করা হয়। আর মধ্যবর্তী একটি প্রাণীর মাধ্যমে তা মানুষের শরীরে পৌঁছায়। আগের গবেষণাগুলোয় বলা হয়,  প্রাণীটি ছিল প্যাঙ্গোলিন বা বনরুই।  তবে কানাডার একদল বিজ্ঞানী দাবি করেছে, মানুষের মধ্যে এই ভাইরাস সংক্রমণ ঘটানোর জন্য একটি ভিন্ন প্রাণী দায়ী।

কানাডার অটোয়া বিশ্ববিদ্যালয়ের এই গবেষকরা দাবি করেছেন, করোনাভাইরাসটি আসলে কুকুর থেকে মানুষের মধ্যে ছড়িয়েছিল। প্রাণঘাতী এই ভাইরাসটির বাহক কুকুর।

প্রধান গবেষক প্রফেসর জুহুয়া জিয়ার মতে, বাদুরের মাংস খাওয়ায় ভাইরাসটি কুকুরের মধ্যে ছড়ায়। আর সংক্রমিত কুকুর থেকে মানুষের মধ্যে ছড়িয়েছিল।

তিনি বলেন, বর্তমান বিশ্ব স্বাস্থ্য সঙ্কট পরিস্থিতিতে সবচেয়ে আলোচিত বিষয় হলো কোভিড-১৯ এর উৎস। আমাদের পর্যবেক্ষণগুলো এর উৎপত্তি এবং প্রাথমিক সংক্রমণ নিয়ে ভিন্ন অনুমান জোড়ালো করেছে।

গবেষক দলটির মতে, ভাইরাসটির এমন একটি জটিল মিউটেশন আবিষ্কার করা সম্ভব হয়েছে, যা বাহক হিসেবে কুকুরকে ইঙ্গিত করছে।

তবে সকল বিজ্ঞানীরা নতুন এই অনুমানের সঙ্গে একমত নন। একজন বিশেষজ্ঞ লাইভ সায়েন্সকে জানান, নতুন গবেষণাটিতে অনেক দুর্বলতা রয়েছে এবং তারা এই গবেষণার ফলাফলের সঙ্গে একমত নন।