রাজবাড়ী, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২

সন্ধ্যার পর বের হলে আইনি ব্যবস্থা

প্রকাশ: ১০ এপ্রিল, ২০২০ ৫:৪২ : অপরাহ্ণ

প্রিন্ট করুন

 

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আগামী ২৫ এপ্রিল (শনিবার) পর্যন্ত সাধারণ ছুটি বাড়ানো হয়েছে।

এবার সরকারি ছুটিতে কঠোর হচ্ছে সরকার।  বাড়িতে সাধারণ মানুষের শতভাগ অবস্থান নিশ্চিত করতেই এ সিদ্ধান্ত নিয়েছে সরকার—এমনটাই জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এবারের সাধারণ ছুটিতে জনগণের উদ্দেশে বেশকিছু কঠোর নির্দেশনা জারি করা হয়েছে।  যা আগের ছুটিতে ছিল না।  এবারের ছুটিকে অন্যান্য সাধারণ ছুটির মতো মনেও করা যাবে না।

ঘরে-বাড়িতে অবস্থান, সন্ধ্যা ৬টার পর বের হলে আইনি ব্যবস্থাসহ জেলা উপজেলায় সরকারি কর্মকর্তা কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে অবস্থানের নতুন নির্দেশনা দিয়ে ২৫ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করে শুক্রবার (১০ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, বর্ণিত ছুটি অন্যান্য সাধারণ ছুটির মতো বিবেচিত হবে না।  ছুটিকালীন নিম্নে বর্ণিত নির্দেশনাবলী কঠোরভাবে অনুসরণ করতে হবে।

১। করোনাভাইরাসের সংক্রমণ প্রশমনের জন্য জনগণকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে।

২। অতীব জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হতে সবাইকে অনুরোধ করা হলো।

৩।  সন্ধ্যা ৬টার পর কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না, এ নির্দেশ অমান্য করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

৪।  এক এলাকা হতে অন্য এলাকায় চলাচল কঠোরভাবে সীমিত করা হলো

৫।  বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারীকে দায়িত্ব পালনের জন্য নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে।

এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবারের ছুটিতে বেশকিছু নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। এবারের ছুটি অন্যান্য সাধারণ ছুটির মতো  বিবেচিত হবে না।  যাতে জনগণের ঘরে নিরাপদে অবস্থান শতভাগ নিশ্চিত করা যায়।  তারপরও যারা জরুরি প্রয়োজন ছাড়া আইন না মেনে ঘর থেকে বের হবেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১৪ এপ্রিল পর্যন্ত সরকারের ঘোষিত সাপ্তাহিক ছুটি ও সাধারণ ছুটির ধারাবাহিকতায় আগামী ১৫ ও ১৬ এপ্রিল এবং ১৯ এপ্রিল হতে ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো।  সাধারণ ছুটির সাথে আগামী ১৭ ও ১৮ এপ্রিল এবং ২৪ ও ২৫ এপ্রিল সাপ্তাহিক ছুটি যুক্ত হবে।

সবমিলিয়ে ১৫ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।