রাজবাড়ী, ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

উত্তাল ভারত, মুসলিমদের পাশে দাঁড়াতে পাকিস্তানি মন্ত্রীর আহ্বান

প্রকাশ: ১৫ ডিসেম্বর, ২০১৯ ১২:২৩ : অপরাহ্ণ

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বেশ কিছুদিন ধরেই উত্তাল পুরো দেশ। দেশটি নতুন নাগরিকত্ব আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যারা ভারতে শরণার্থী হিসেবে রয়েছেন তাদের নাগরিকত্ব দেওয়া হবে। সেক্ষেত্রে বিপাকে পড়বে কয়েক কোটি মুসলমান।

পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ ভারতের এই নতুন নাগরিকত্ব বিলের প্রতিবাদ জানিয়েছেন। দেশটির মুসলিমদের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন রশিদ আহমেদ।
লাহোরে এক ভাষণে পাকিস্তানের রেলমন্ত্রী বলেছেন, ‘কাশ্মীর ও ভারতের মুসলিমদের পাশে থাকা আমাদের দায়িত্ব। যেভাবে মোদি মুসোলিনি হিটলার ভারতের মুসলিমদের জন্য সমস্যা তৈরি করছেন, তাতে ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যে বিভেদ বাড়বে। যার ফলে দুই দেশ যুদ্ধের মুখোমুখি হতে পারে।’

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের নাগরিকত্ব বিলের কড়া সমালোচনা করেন। তিনি টুইটে লিখেছিলেন, ‘এই বিলের ফলে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘিত হয়েছে। আন্তর্জাতিক স্তরে মানবাধিকার বিরোধী এই বিল। সংখ্যালঘুদের অধিকার লঙ্ঘিত হবে এই বিল পাস হওয়ার ফলে।’

এদিকে ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বেশ কিছুদিন ধরেই উত্তাল পুরো দেশ। দেশটি নতুন নাগরিকত্ব আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যারা ভারতে শরণার্থী হিসেবে রয়েছেন তাদের নাগরিকত্ব দেওয়া হবে। সেক্ষেত্রে বিপাকে পড়বে কয়েক কোটি মুসলমান।

সূত্র: এএনআই

Facebook Comments